1. poroshbangla@gmail.com : admin :
  2. info@sonalibanglatv.com : sonalibanglatv :
বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ১১:২৮ পূর্বাহ্ন

কিডনির অবস্থান ও কার্যপ্রণালী আপনি কি জানেন?

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ২২ ডিসেম্বর, ২০২০
শরীরের কিডনিযুগলের প্রতি মিনিটে ১২০০ মিলিলিটার রক্ত পরিস্রুত হবার জন্য আসে, এটি হৃদয় দ্বারা শরীরে পৌছানো রক্তের ২০% এইভাবে আনুমানিক প্রতি ২৪ ঘণ্টায় ১৭০০ লিটার রক্ত পরিস্রুত হয়।
রক্ত পরিস্রুত একক নেফ্রন একটি ছাঁকনির মতো কাজ করে। প্রত্যেক কিডনিতে দশ লক্ষ নেফ্রন থাকে। নেফ্রন প্রধানত দুটি অংশে বিভাজিত, গ্লোমেরুলাস এবং টিউবিউলস। আপনি জেনে বিস্মিত হবেন যে গ্লোমেরুলাস নামক ছাঁকনি প্রত্যেক মিনিটে ১২৫ মিলিলিটার মূত্র সৃষ্টির মাধ্যমে ২৪ ঘণ্টাতে মোট ১৮০ লিটার মূত্র সৃষ্টি করে থাকে। এই ১৮০লিটার মূত্রের মধ্যে অপ্রয়োজনীয় পদার্থ, ক্ষার এবং বিষাক্ত পদার্থ থাকে। এই সঙ্গে এর মধ্যে প্রয়োজনীয় পদার্থ, যথা গ্লুকোজ এবং অন্য পদার্থও থাকে। গ্লোমেরুলাস দ্বারা সৃষ্ট ১৮০ লিটার মূত্র টিউবিউলসে আসে, যেখানে ৯৯% দ্রব্য পুনঃশোষিত হয়।
টিউবিউলেস হবার পুনঃশোষণকে বুদ্ধিদীপ্ত পুনঃশোষণ বলে কেন?
ইহার কারন ১৮০ লিটার মতো অধিক মাত্রাতে সৃষ্ট মূত্রের মধ্য থেকে প্রয়োজনীয় পদার্থ এবং জল পুনরায় শরীরে ফিরিয়ে নেওয়া হয়। কেবল মাত্র ১ থেকে ২ লিটার মূত্রের মাধ্যমে অপ্রয়োজনীয় পদার্থ এবং অ্যাসিড শরীরের বাহিরে নিষ্কাশন করা হয়।
এইভাবে কিডনি দ্বারা নানাবিধ জটিল পরিশোধন প্রক্রিয়া দ্বারা প্রস্তুত মূত্র মুত্রবাহি নালিকার দ্বারা মূত্রাশয়ে জমা হয় এবং মূত্র নালিকার দ্বারা শরীরের বাহিরে নিষ্কাশন হয়।
সুস্থ স্বাভাবিক ব্যক্তির কি প্রস্রাবের মাত্রা কম/বেসি হতে পারে?
হ্যাঁ। প্রস্রাবের পরিমাণ জলপান এবং আবহওয়ার তাপমাত্রার উপর নির্ভর করে। যদি কোন ব্যক্তি কম জল পান করে তাহলে গাঢ় মূত্র ত্যাগ করে। সারাদিনের মূত্র(৫০০ml) দূষিত পদার্থ নিয়ন্ত্রণের জন্য যথেষ্ট। অতি জল পান করলে অধিক এবং পাতলা মূত্র সৃষ্টি হয়। গ্রীষ্মকালে অতিরিক্ত ঘাম হবার জন্য প্রস্রাবের মাত্রা কমে যায়, আর শীতকালে ঘামের মাত্রা কমের কারনে প্রস্রাবের মাত্রা বেড়ে যায়।
সাধারণ জল পান করার পরে যদি কোনও ব্যক্তির মূত্র ৫০০ মিলিলিটারের কম অথবা ৩০০০ মিলিলিটারের বেশি হয় তাহলে সেটা কিডনির রোগ শুরুর প্রথম লক্ষণ।
২৫০০-৩০০০ মিলিলিটারের কম জল পান করার পরেও যদি মূত্র ৩লিটারের বেশি হয় এবং জল পিপাসা বাড়ে, তাহলে কিডনির অসুখ যেমন ডায়াবেটিস ইনসিপিটাস(Diabetes Insipidus) এই রোগ Diabetes Mellitus থেকে আলাদা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved Sonali Bangla Tv 2020 - 2021
Develper By : Porosh Network Ltd